February 19, 2009

প্রলাপ - ৩ (তিন) : চন্দ্রদেবী ও আমি...




দিনটা খেয়াল আছে তোমার জানি। সকালে ঘুম থেকে ডেকে ওঠাতে এসেছিলে। তখন স্বপ্ন দেখছিলাম আমি, স্পষ্ট মনে আছে আমার। তুমি যখন ডাকলে, আধো ঘুমে ভেবে নিয়েছিলাম তুমি এসেছো আমার স্বপ্নে। হাত বাড়িয়েছিলাম, ধরেছিলে।

তুমি ভেবেছিলে আমি হাত বাড়িয়েছি আমাকে টেনে তোলার জন্যে, আমি তখন স্বপ্নে তোমার হাতটা ধরে আকর্ষন করেছিলাম আমার দিকে। তাল সামলাতে না পেরে সোজা পড়েছিলে আমার বুকেই, ঠিক যেখানে আমি চেয়েছিলাম স্বপ্নে।

কিংকর্তব্যবিমূঢ় তুমি আড়ষ্ট পড়েছিলে আমার বুকের ওপরে। আর আমার একটা হাত তোমাকে জড়িয়ে ছিলো শক্ত করে বুকের সাথে, আরেকটা হাত তোমার ঘন কালো চুলের জঙ্গলে।

ভয় পাওয়া, আড়ষ্ট আর দৃঢ় কন্ঠের "ছাড়ো" শব্দটা ন্যানোসেকেন্ডের মাঝে ঘুম থেকে বাস্তবে এনে দেয় আমাকে। আমার বুকে, আমার দু'হাতের মধ্যে তুমি, অরাধ্য দেবী, স্বপ্নে নয়, বাস্তবে! তবুও পলকেই খুলে দিয়েছিলাম হাতের বাঁধন।

ঝটতি উঠে দাঁড়িয়ে চলে যাবার মূহুর্তে দুহাতে তোমার পা'দুটো জড়িয়ে ক্ষমা ভিক্ষা চেয়েছিলাম, তুমি শোনোনি। অতর্কিত ঘটনাটা তোমাকে কতটা আঘাত দিয়েছে বুঝেছিলাম আমি। শুধু তুমি বোঝনি তখন, সম্বিৎ ফিরে পেয়ে তোমার পায়ে আছড়ে পড়েছিলাম ক্ষমা প্রার্থনায়, অন্য কোন উদ্দ্যশ্যে নয়....

তখন ক্ষমা পাইনি....

এতো বছর পরে আজ পেলাম ক্ষমা, আবার যেন বেঁচে উঠলাম এতোগুলো বছর বাদে...

Disqus for Simple thoughts...