December 13, 2010

ব্লগ-নোট: যেভাবে আমরা ধর্ম পাই

মানুষ জন্ম নেবার পরে সে থাকে নিতান্তই সাধারন এক মানব সন্তান। তার কানে তখন তার পিতৃপুরুষের ধর্মবিশ্বাস অনুসারেই আযান শোনানো হয় অথবা মন্ত্র আর ঊলু, অথবা যীশূর নাম।

মানব সন্তান বড় হয়, তাকে বড় করে তোলা হয়। তাকে সযত্নে যেমন হাঁটতে, কথা বলতে শেখানো হয় তেমনি করেই শেখানো হয় তাকে তার পিতৃপুরুষের ধর্মাচার। মুসলমানের সন্তান হয় ইসলামে বিশ্বাসী, সনাতন ধর্মাবলম্বীর সন্তান উপাসনা করে ভগবানের আর খ্রীষ্টানের সন্তান জানে যীশূ আর গডের মহিমা। মুসলিম যায় মসজিদে, সনাতন মন্দিরে আর খ্রীষ্টান গীর্জায়।


সেদিন প্রথম-আলোতে একটা নিউজ ছিলো, এক দম্পত্তির জমজ সন্তান হবার কথা, আল্ট্রাসনোগ্রামেও তাই, পরে বাচ্চা পাওয়া গেল একটা। আরেকজনের এন্ট্রি বেমালুম গায়েব! এই চুরি যাওয়া সন্তান, সে ছেলেই হোক আর মেয়ে, তার ধর্ম কি হবে? যাদের কাছে সে আছে তাদের বিশ্বাসানুসারেই নয় কি?

আরো সোজা উদাহরন, হাসপাতালে বাচ্চা চুরির খবর কম থাকে না পত্রিকায়, তাদের কি হবে? কোন ধর্ম থাকবে তাদের?

খুলনা শহরের মডার্ন ফার্নিচারের মোড়ের একটা বাড়ী, বৃদ্ধ মানুষটা একটা মানুষের বাচ্চা তুলে এনেছিলেন ডাষ্টবিনে পড়ে থাকা, কেউ ফেলে গেছিলো দায় এড়াতে। মেয়েটি মুসলিম হিসাবেই বাড়ছে, বেড়ে উঠছে, কারন বৃদ্ধ মানুষটি মুসলিম। এটা মানবতা, একটা শিশুকে বাঁচানো, বড় করা, যাকে তার জন্মদাতা অথবা জন্মদাত্রী ডাষ্টবিনে ফেলে গেছে পশুখাদ্য হবার জন্য! এখানে কোন প্রশ্ন আসে না তার ফেলে যাওয়া বাবা অথবা মায়ের ধর্ম কি ছিলো।


ধর্ম কাদের জন্যে? মানুষের জন্য। মানবজাতি বিভক্ত হয় ধর্মানুসারে। ধর্মানুসারে মানব জন্মে না, তাই যদি হতো, তবে পৃথিবিতে একটিই ধর্ম থাকতো, সৃষ্টিকর্তা নিজের প্রবর্তিত ধর্মের বাইরের অন্য কোন ধর্মে বিশ্বাসী মানুষের ঘরে সন্তান দিতেন না।

প্রতিটি মানুষের জন্যে মুসলমান/হিন্দু/ইহুদি/খ্রীষ্টান এসব ধর্ম আসে পিতৃপুরুষের বিশ্বাস অনুসারে, আজ যে মুসলিম, সে মুসলিম ঘরে না জন্মে খ্রীষ্টান ঘরে জন্মালে কি সে মুসলমান হতো?

অবশ্যই না! কারন পিতৃপুরুষ প্রদত্ত ধর্মেই আমরা বিশ্বাসী হয়ে উঠি তখন, অন্য ধর্ম হয়ে যায় বি-ধর্ম!

মানুষ পরিচয়ের পরে আসে ধর্মপরিচয়, ধর্ম পরিচয় কখনোই আগে আসে না। তাই একজন মানুষ আগে মানুষ, পরে তার ধর্মবিশ্বাস অনুসারে মুসলমান অথবা হিন্দু অথবা খ্রীষ্টান অথবা নাস্তিক। আপনি মুসলমান অথবা আপনি হিন্দু - এভাবে যদি ভাবতে শুরু করেন নিজেকে মানুষ ভাবার বদলে, স্যরি, আমিও আপনাকে মানুষ ভাবছি না।

(এগুলো নিজের ভাবনার জন্যেই সংরক্ষিত রাখা ব্লগ নোট, পোষ্ট নয়।)

Disqus for Simple thoughts...