March 15, 2011

দ্বিতীয় নোবেলের পথে বাংলাদেশ! তৃতীয়টাও সন্নিকটে!

বরগুনার সাংসদ ধীরেন্দ্র দেবনাথ বলেন, বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব এবং শেখ হাসিনার একটি বাড়ি, একটি খামার—বাংলার মানুষকে দরিদ্রতা থেকে মুক্তি দিতে পারে। ইউনূসের ক্ষুদ্রঋণ তা পারবে না। (প্রথমআলো ১৩-০৩-২০১১)

কপাল ভালো যে বলে নাই প্রতিটা ফ্লাটে খামার গড়ে তুলতে হবে। অবশ্য আওয়ামী তৈলবাজেরা পরিকল্পনা বের করবেন, ঢাকার একটা ৭০০ স্কয়ারফিটের ফ্লাটেই একটি বহুমুখি খামার স্থাপন করা সম্ভব। ড্রয়িং কাম ডাইনিং একচিলতে স্থানে একটা ব্লাকবেংগল ছাগল পুষে দুগ্ধ উৎপাদন, মাষ্টার বেডের নীচে দুটো লেয়ার মুরগি পালন, বাথরুমে বালতিতে মাছের চাষ, সানশেডে কবুতরের খোপ, একচিলতে বারান্দায় টবে ধান চাষ। একেবারে বৈপ্লবিক পরিকল্পনা! সেকেন্ড নুব্যাল পাইতে দেরী কি!

তৃতীয়টা পাবার কোন একটা ব্যাবস্থা অবশ্যই করে ফেলবেন বেগম জিয়া, এটা আমার স্থির বিশ্বাস। আরকিছু না হোক, চোররাজপুত্র তারেক মিষ্টার পাওয়ারপয়েন্ট ঢেঁকি জয়ের চাইতে অনেক বেশী ভালো বোঝেন বাংলাদেশী রাজনীতি আর তার আছে একদল একনিষ্ঠ চামচার দল যারা গনতন্ত্রের দেশে অম্লান বদনে অক্লান্তভাবে তারেককে যুবরাজ ঘোষনা করে যাচ্ছেন (বলদগুলা কি জানে না গনতন্ত্র আর রাজতন্ত্র দুইটা ভিন্ন বিষয়?), তারা একটা না একটা উপায় খুঁজে বের করবেনই। অবশ্য খুব বেশী ভাববার প্রয়োজন পড়বেনা, টিপাইমুখ বাঁধ-উর্ধ্বগামী লাগামহীন মূল্যস্ফিতিতে নাভিশ্বাসে আছে জনগন,  - এসব থেকে বাড়ি অনেক বড় এই থিওরীর আবিষ্কারের কারনে বেগম জিয়া অবশ্যই একটি ন্যুব্যাল পাইবার যোগ্য, জনগনের চাইতে বাড়ী বড় এই থিওরি নিশ্চিতভাবেই বিশ্বরাজনীতিতে একটি ব্যাতিক্রমী আবিষ্কার। সাথে আছে সাকা রাজাকারের গ্রেফতার ঠেকানো - যে সাকা রাজাকারের গ্রেফতারে জাতিসংঘের জমিন কাইঁপ্যা উঠে মানবতার নামে, তাই জাতিসংঘের বিগশটদের কিছু রেকমেন্ডেশনও পাওন যাবে।

তাই আমি প্রচন্ড আশাবাদী, আরো দুইডা নুব্যাল আমরা পাইলাম বইলা। এখন খালি দরকার মহান(!) গোয়েবলস দাদুর বিদ্যাটা আরেকটু ভালোভাবে কাজে লাগানো।

Disqus for Simple thoughts...