June 29, 2011

মুর্খ কথন ৩ - তেল-গ্যাস, কনোকো ফিলিপস, কয়েকটি সংক্ষিপ্ত সাক্ষাৎকার

প্রশ্নটা সবার জন্য একই "তেল-গ্যাস ইস্যু নিয়ে আপনি কি ভাবছেন?"  তবে সামনের লোকটির এন্টেনার দৈর্ঘ্যানুসারে মাঝে মাঝে একটু রিফ্রেজ করে নেওয়া।

পরিচিত এক ছেলে (ওকে গতকাল রাতে বুঝিয়েছিলাম ডিটেইল) আজ সকালে ছাত্রলীগের এক লোকাল বড় মাপের নেতাকে প্রশ্ন করাতে জবাব পেলো, "আমাদের তেল গ্যাস তো পড়ে রইছে, আমারা তো আর তুলতে পারবো না তাই ফেলায় রেখে লাভ কি? ওরা তুললে তো বরং কিছু পাওয়া যাবে। কিছু শিক্ষিত বলদগুলা এর বিপক্ষে কি সব যেন লেখা লেখি করতেছে .... টক শো করতেছে.... চুদিরভাইগুলো কিছু জানেই না।" (ঠিক এই জবাবটাই পাওয়া গেছে, আর সাধারন প্রশ্নে এমন যুদ্ধংদেহী জবাব পেয়ে যে প্রশ্ন করেছিলো সে আগ বাড়ায়নি আর। )

এর চাইতে একটু ভালো রেসপন্ড করেছে ছাত্রদলের ছোটোখাটো নেতা। শুরুতে পাশ কাটিয়ে বলে ফেলেছিলেন, "সেন্ট্রাল কমিটি এখনো ডিসিশন নেয় নি।" চেপে ধরি, "আপনার নিজের মত বলেন।" একটু থেমে জানালেন, "দেখেন আমরা পামু মোটে কুড়ি পঁচিশ ভাগ, বিজনেস লসের- এইটা স্পষ্ট, তবে পলিটিক্স তো, সবাই আসলে খাওনের ব্যাপারে দলমত নির্বিশেষে এক থাকে, বাকি তো বুঝেনই।" এখানেও আর কথা আগাইনি আমি।

তবে যাদের কাছ থেকে ভালো রেসপন্স পেয়েছি, অবাক ব্যাপার, তাদের একজন চেম্বার অব কমার্সের একজন কর্মকর্তা, আর দুজন সাধারন ছাপোষা মধ্যবিত্ত, বয়েস তিনজনেরই চল্লিশের ওপরে, তিনজনই আওয়ামি ঘেঁষা। তবে তিনজনেরই কথার সুর এক, "এই চুক্তি আমরা চাই না, তবে আমরা চাইলেই কি আর না চাইলেই কি? ফেঁসে গেছি হাসিনা-খালেদার চক্করে।"

* শহরটা দেশের দক্ষিনের একটা বিভাগীয় শহর।

Disqus for Simple thoughts...