June 30, 2011

মুর্খ কথন ৪ - তেল-গ্যাস, কনোকো ফিলিপস, "আম্বা-ট্রেন্ডস" এবং টাস্কিত অনুভব

১। তেল গ্যাস আমরা কোনো কালেই তুলতে পারুম না, খামাখকা মাটির নীচে থাইকা নষ্ট হইয়া যাইবো। এখন ২০% পাইতাছি এইডাই কপাল। বেশী লোভ ভালা না। - লোকাল আলুছানা।

তা আর বলতে দাদা! ছাত্র হইয়া শুরু করছেন পলিটিক্স, বয়েস আঠেরো হবার আগেই খাওয়া শুরু করছেন নেতাগো ভিক্ষার উচ্ছিষ্ট, ভিক্ষা না খাইলে পেটতো আপনের ভরবোই না। "মাটির নীচে থাইকা তেল গ্যাস নষ্ট হয়" এইডা কই পাইছেন একটু বয়ান দেন ভ্রাতা।

২। আপনেরা কি বিশেষজ্ঞ নাকি? আপনেরা কি বুঝেন? - লোকাল আলুছানা।

না, আমি বিশেষজ্ঞ না, তবে সর্বোচ্চ ২০ (তাও শর্ত সাপেক্ষে) হিসাব কষতে আমার আপনের লাহান কম্পুটার লাগে না, এমনেই গুনতে পারি।

৩। দেশে চালানির কি বুঝেন? এইসব আগে বুঝে তারপর কথা কইবেন। - লোকাল আলুছানা।

দেশ চালানির কিছু বুঝি না, খালি বুঝি আমি দেশে মালিক, আর আমার মত মতন দেশ চালাইতে তোমরা না পারো অন্য লোক আছে। ভোটের হিসাবটা খেয়াল কৈরা।

৪। আপনাদের এই সরকার পতনের ষড়যন্ত্র সফল হবে না, এইসবই আপনারা করতাছেন জামাতের পরামর্শে। - লোকাল আলুছানা।

খাড়া বেটা, হাইস্যা নি। এইবার আসো আঙুলের করে গুনি, তুমি ছাত্রলীগের অফিসে চা টাইনা নেতা হইছো নাকি শিবির পিডায়া? বাস্তবে কয়ডা পিডাইছো বর্ননা করো, তারপর আমি গুনতে বসি আমার খতিয়ান।

৫।আপনি নির্ঘাত BNP এর লোক - ফেসবুক আম্বালীগার কমেন্ট।

হ, আমার বিম্পির সদস্য কার্ড তুমি বানাইয়া দিছিলা।

৬। ১০০ কোটি টাকায় কয়টা ০ থাকে ওইটার হিসাব আগে করেন, তার পরে বয়ান দেন। - ফেসবুক আম্বালীগার কমেন্ট।

কেন চান্দু? গুনতে জানো না? ৯ খান আছে, মিলায়ে নে শালা।

৭। আপনের নাম "শালা ইন্ডিয়ান" টাইপ, আমি দেশপ্রেমিক, তবে "আমি কোন বংশের আর আমার পূর্ব পুরুষ এই দেশের জন্যে কি করেছেন তা আপনাকে জানানোর প্রয়োজন বোধ করি না।" - ফেসবুক আম্বালীগার কমেন্ট।

চমৎকার! নামেই পরিচয়! তোমার নামও আরব টাইপ, তাইলে তুমি আরব গিয়া বুলি কপচাও, আরব শ্যাখেগো ঠ্যং চাপো গিয়া, বাংলাদেশে কি করো?

৮। শালা তুই যদি মুসলমান এর বাচ্চা হয়ে থাকস তাইলে 'আরাফাত' নিয়ে মজা করস কেমনে? - ফেসবুক আম্বালীগার কমেন্ট। (একটু আগে একজনরে নাম নিয়া গাইল দিছে, আর নিজের নামে গাইল হুনলে চেতে! ছাগলটার নাম আফারাত, পলিটিকাল ভিউ -আম্বালীগ, বাড়ী গোলপালগঞ্জ, চাক্রী করে DNA Softs এ)।

কেন মনা, নামে "আরাফাত" হইলে তোমার সব পাপ মাফ? ওহি নাজেল হইছে নাকি নয়া?

৯। university তে নতুন উঠেছেন তো, মনে করছেন দুনিয়ার সব এখন জয় করে ফেলবেন? - ফেসবুক আম্বালীগার কমেন্ট।

হ, জয় করুমই তো, ছাত্ররা একজোট হইয়া খেপলে কি হয় সেইটা ভুইল্যা গেছো? একটু ইতিহাস পইড়া নিবা নাকি?

১০। আমি এক টোকাই আপনার মতই, কিন্তু আমি বাধ্য, ১৯৭১ এর গাদ্দারদের নিয়ে যারা মাঠে নামে, তাদের পক্ষ নিয়ে থাকা আমার পক্ষে সম্ভব না। - ফেসবুক আম্বালীগার কমেন্ট।

১৯৭১ এর গাদ্দারদের নিয়ে মাঠে কেডায় নামলো!? আম্বালীগ ত্যাল গ্যাস বেঁচলে সেইটা ঠিক আর প্রতিবাদ করলেই ৭১ এর গাদ্দার? কোনো জা-শি নিয়া মাঠে নামছি পারলে দেখা শালা।

১১। আমাদের দেশের কিছু মানুষ বিশ্বের কিছু বিপ্লবী নেতাদের আদর্শ মনে করে। আমি একটা কথা বলতে চাই, গেরীলা আক্রমন, মানুষ হত্যা, লুট-পাট করে সবাই বিপ্লব করেছেন, অথচ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল আন্দোলন এবং রাজনীতি করেই একটা দেশ স্বাধীন করেছেন। স্বাধীনতার ঘোষক নিয়ে নোংরা রাজনীতি করে লাভ নেই, একটা মেজর এর কথা মতন পুরা দেশ যুদ্ধে ঝাপিয়ে পড়তে পারে না। আসল কথায় আসি। বিপ্লবী সব দেশ গুলই পৃথিবীর বেশীরভাগ দেশেই নিষিদ্ধ, অথচ আমাদের দেশকে দেখেন, সব দেশই আমাদের সম্মান করে, এমনকি পাকিস্তান এর অনেক জনগন ও বাঙ্গালিদের পক্ষে।  - ফেসবুক আম্বালীগার কমেন্ট।

এইখানে গেরিলা আক্রমন বিদেশী নেতা আর মানুষ হত্যা কৈ আইলো! বেটায় মুজিবরে কৈ থিক্যা নাজেল করলো! তেল-গ্যাসের মইদ্যে স্বাধীনতার ঘোষক নিয়া পলিটিক্স কৈ পাইলো! পাকিস্তানের জনগন বাঙ্গালিদের পক্ষে - এই বাণী কেডায় দিছে অরে!

১২। ২০০৭ সাল এ আমাকে কলেজ থেকে বের করে দেওয়া হয়েছিল কারন আমি সুস্থ রাজনীতি করতে চাই।  - ফেসবুক আম্বালীগার কমেন্ট।

খাইছে! তুমি সুস্থ রাজনীতির পক্ষে তাইলে তেল-গ্যাসের এই দাসত্ব মার্কা চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ কোন কারনে তোমার অসুস্থ মনে হইতাছে যে তুমি আমাগো বিএনপি, ৭১ এর গাদ্দার কইয়া গেলা?!

১৩। ৮ বছর পর পর ভোট ই তো পাবলিক দিতে চায় না, না ভোট দিয়ে চলে আসে। - ফেসবুক আম্বালীগার কমেন্ট।

৮ বছর পর পর ভোট! বাংলাদেশে! তাইলে পাঁচ বছর পর পর কিসের ভোট হয়? তোমার বাপের পাঁচসালা জন্মদিনের?

Disqus for Simple thoughts...