July 25, 2011

রাষ্ট্রপতি, আপনি মহানুভব ক্ষমাশীল, এবারে আমাদের ক্ষমা করুন, গদি ছাড়ুন।

মহামান্য রাষ্ট্রপতি,

আপনি পরম ক্ষমাশীল সেটার জ্বলন্ত প্রমান দিলেন এক খুনিকে ক্ষমা করে ছেড়ে দিয়ে। একবার ভেবেছেন কি? এই ক্ষমা ঘোষনার কোনো মানবিক অধিকার আপনার ছিলো কি না? লোকটা জানের দায়ে অথবা জান বাচাতে খুন করে সাজা পায়নি, সে পেটের দায়ে চুরি করেও সাজা পায়নি, সাজা পেয়েছিলো একটা মানুষকে খুন করে লাশ রামদা ও ছেনি দিয়ে কেটে টুকরো করে বস্তায় ভরে নদীতে ফেলার জন্যে। খুব ঠান্ডা মাথার পরিকল্পিত নৃশংস খুন এবং লাশ গুম।

দশ বছর আগে খুন হয়ে যাওয়া নুরুল ইসলামের স্ত্রী রাশিদা ইসলামের কিছু প্রশ্ন আনছি এবারে,

‘তাহলে আমরা কী বিচার পেলাম? আমার বাচ্চারা কী বিচার পেল? একটা স্বাধীন দেশে যদি খুনি ক্ষমা পেয়ে যায়, তাহলে আর কী বলব! শুধু কষ্ট হয়। এই খুনির ক্ষমা হয় কীভাবে?

‘এখন তো আমি নিরাপত্তা নিয়ে শঙ্কিত। কারণ, সে তো একজন খুনি। সে শুধু একটা খুন করেনি, আরও অনেক খুন করেছে। এখন আমরা কার কাছে নিরাপত্তা চাইব?’

কোনো জবাব আছে কি আপনার কাছে? জানি জবাব নেই কোনো। তবে আমি ভুক্তভোগী বলেই জানি, এসব আসলে আপনাদের "রাজনীতি-আইন-বিচার" কানামাছি খেলা। যার অর্ধেক শেষ হয়েছে দশ বছরে আপনাদের "কোর্ট-বিচার-রাষ্ট্রপতির ক্ষমা" নাটকে। বাকিটা শেষ হবে রাশিদা ইসলাম এবং সন্তানদের বাকী জীবন মানসিক আর সামাজিক ভোগান্তির মাঝে, অর্থনৈতিক ভোগান্তি না হয় বাদই দিলাম।

মহামান্য রাষ্ট্রপতি, দয়া করে একটা আগাম ক্ষমা পত্র প্রস্তুত করুন, আইভি রহমানের হত্যাকারীদের যদি ফাঁসির আদেশ হয়, তাদেরকেওতো ক্ষমা করতে হবে, তাই না? হাজার হলেও আপনি ক্ষমার সাগর!

তারপরে আরেকবার, শেষ বারের মতন ক্ষমা করে দিন আমাদের, ছোট্ট তিন লাইনের পদত্যাগ পত্র জমা দিয়ে। যে পদে আপনি বসে আছে, সে পদে আমার গলির মোড়ের ফকিরটাকেও আপনার থেকে অনেক বেশী যোগ্য বলে মনে করছি আমি।

রাষ্ট্রপতি, আপনি মহানুভব ক্ষমাশীল, এবারে আমাদের ক্ষমা করুন, গদি ছাড়ুন।

Disqus for Simple thoughts...