June 30, 2015

"কভার ফায়ার" চাই, "মিস ফায়ার-ফ্রেন্ডলী ফায়ার-ক্রসফায়ার" চাই না

কসুন্দিটা বেশ পুরোনো, সেই ৮৪ জন ব্লগারের একটা লিস্ট, যেটাকে হেফাজত-এ-ইসলাম নাস্তিক লিস্ট হিসাবে ধরিয়ে দিয়েছিলো স্বরাস্ট্র মন্ত্রনালয়ে। হেফাজত-এ-ইসলাম নিজেরা কতটা উগ্র এবং রক্তপিপাসু তা আমরা দেখেছি গত কয়েকটা বছর ধরেই, দু'দিন আগের খবরটাও দেখা যেতে পারে -  দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক আল্লামা আহমদ শফীর নেতৃত্বাধীন সংগঠনটির ঢাকা মহানগর শাখার সদস্য সচিব মাওলানা জুনায়েদ আল হাবিব বলেন, "বাংলাদেশের স্বাধীনতার পর থেকে কোনও নাস্তিককে ছেড়ে দেওয়া হয়নি। এখনও ছেড়ে দেওয়া হবে না। লতিফ সিদ্দিকীকে বাংলাদেশের মাটিতে মুক্ত অবস্থায় থাকতে দেওয়া হবে না। যেখানে পাওয়া যাবে সেখানেই কতল করা হবে।" সোমবার রাজধানীর বারিধারায় জামি'আ মাদানিয়া মাদ্রাসায় ঢাকা মহানগর হেফাজতের ইফতার মাহফিলে তিনি এই ঘোষণা দেন। (যারা অতিবুদ্ধিমান তাদের জন্য ডিসক্লেইমারঃ লতিফ সিদ্দিকি এখানে ফ্যাক্টর না, এখানে ফ্যাক্টর মসজিদে বসে প্রকাশ্যে দলবদ্ধ/দলীয় ভাবে মানুষ হত্যার হুমকি দেওয়া) (খবরের সূত্রঃ বাংলা ট্রিবিউন)

এই ৮৪ জনের লিস্ট ধরে ৮ জন খুন হয়েছেন, আহত হয়ে প্রানে বেঁচেছেন কয়েকজন, সবাই বর্তমানে ঝুঁকির মুখে নিজেদের বেশ আড়ালে রাখার চেষ্টা করে যাচ্ছেন - এটাও আমাদের অজানা কিছু নয়। সৌভাগ্যবান কয়েকজন ইতোমধ্যেই দেশ ছেড়ে বেরিয়ে গিয়েছেন, বাকিদের কেউ কেউ সুযোগটা পাবেন, অভাগারা হয়তো পাবেন না। আর বাংলাদেশ থেকে উন্নতবিশ্বের ভিসা পাওয়াটা সাধারনের জন্যে এখন যে প্রায় অসম্ভব একটা বিষয় সেটাও আমরা জানি।

আমরা এটাও জানি, আমাদের এই মুহুর্তে খুব কৌশলী হতে হবে, যাতে নিজেতো বটেই, বাকিদের জন্যেও। খোলা গলায় সত্যকে সত্য বলে ঘোষনা করার এই সাহস, উদ্দীপনা, অনলাইনে এই যায়গাটুকু - যাই বলুন, আপনার বা আমার একায় সাফল্য না, অনেকগুলি মানুষের অনেক খাটুনি আর ত্যাগের ফসল এই প্রাপ্তি।

আর এইসব জেনেও আমরা এখন ব্যাস্ত মিসফায়ার-ক্রসফায়ার-ফ্রেন্ডলী ফায়ার করে কমরেডদের বিপদে ফেলতে, এটা কি ঠিক হচ্ছে? আমরা কি এখন এসব বিলাসিতা এ্যাফোর্ড করার মতন পর্যায়ে আছি? অস্তিত্ব-ই যেখানে সংকটে সেখানে এসব না করে বরং একটু কৌশলী হয়ে কভার ফায়ার করে বেরিয়ে আসার সুযোগ করে দিতে পারি না কমরেডদের?

আমরা ধর্মীয় উগ্রতার বিরুদ্ধে লড়ি, আমরাই যদি উগ্রতা অবলম্বন করি সেটা ভুল নয়? নিজেদের কেউ/কারা উগ্রতা অবলম্বন করলে তা নিউট্রালাইজ করাও কি আমাদের কাজ নয়? (এই প্যারা আসলে একেবারেই "ফাও" লিখলাম, আমার অতি-স্বল্প ব্লগ লাইফে এটা উগ্রতা ছড়াতে ব্যাস্ত থাকা আমাদের পক্ষের কাউকেই বোঝাতে পারিনি)

ধর্ম এখনো একটা বড় মাপের ট্রাম-কার্ড বিশ্বব্যাপি, তাই কৌশলী না হলে আমরাই যে দলে দলে "উৎসর্গীকৃত" হবো, সেটা বুঝেশুনে এগোনোই ভালো। (এই অংশটুকু একান্তই ব্যাক্তিগত মতামত)

Disqus for Simple thoughts...