May 20, 2016

জননিরাপত্তার স্বার্থে এদের ধরিয়ে দিন (DMP)



বিগত কয়েক বছরে সংগঠিত ব্লগার, প্রগতিশীল লেখক, প্রকাশক হত্যাকান্ডের ঘটনাগুলো অত্যান্ত গুরুত্বের সাথে তদন্ত করে আসছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ। উক্ত তদন্তের ধারাবাহিকতায় গত ১৯-০২-২০১৬ খ্রিঃ বাড্ডার সাতারকুল ও মোহাম্মদপুরে এবিটির দুটি আস্তানায় গোয়েন্দা বিভাগ অভিযান পরিচালনা করে। এর মধ্যে বাড্ডা সাতারকুলে আনসার উল্লাহ বাংলা টিম এর  (এবিটি) সামরিক প্রশিক্ষণ কেন্দ্র ও মোহাম্মাদপুরের বোমা তৈরীর প্রশিক্ষণ কেন্দ্র হিসাবে পরিচালিত হয়ে আসছিল। উক্ত অভিযানে সেখান থেকে এবিটির দুই জন সদস্য গ্রেফতার হয় এবং একজন পুলিশ সদস্য মারাত্মক ভাবে আহত হয়। তাদের দেয়া তথ্য ও সেখান থেকে প্রাপ্ত বিভিন্ন নথিপত্রের ভিত্তিতে অত্র সংগঠনের আরও দুটি আস্তানার সন্ধান ঢাকার আশকোনা ও দক্ষিণখাঁনে পাওয়া যায়। এর মধ্যে দক্ষিণখাঁনে বোমা তৈরীর প্রশিক্ষণ কেন্দ্র ও ল্যাবরেটরি হিসাবে ব্যবহৃত হতো। উক্ত সকল অভিযানে প্রাপ্ত তথ্য, চলমান মামলা সমুহের তদন্তে ও পরবর্তীতে গ্রেফতারকৃত অন্যান্য আসামীদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে  নিম্নলিখিত এবিটির গুরুত্বপূর্ণ নেতৃ-স্থানীয় ব্যক্তি সমন্ধে তথ্য পাওয়া যায়। যাদের সঠিক নাম-ঠিকানা পরিচয় প্রাপ্তিসহ ধরিয়ে দেওয়ার জন্য দেশের সর্ব-সাধারণের সহযোগীয়তা কামনা করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।



       ১। এবিটির এই গুরুত্বপূর্ণ শীর্ষ সংগঠক তাদের সংগঠনে শরিফুল @ সাকিব @ শরিফ @ সালেহ @ আরিফ @ হাদী-১ নামে পরিচিত। তার বাড়ী বৃহত্তর খুলনা অঞ্চলে বলে জানা যায়। সে সংগঠনের সদস্যদের সামরিক প্রশিক্ষণ দেয়া ছাড়াও আইটি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে  থাকে। এছাড়াও বিভিন্ন অপারেশনের সদস্য নির্বাচন ও সংগ্রহে প্রধান ভূমিকা পালন করে। টিএসসিতে অভিজিৎ রায় হত্যা, গোড়ানে নীলাদ্রী নীলয় হত্যা, লালমাটিয়ায় আহম্মেদ রশীদ টুটুল হত্যা চেষ্টা এবং সাভারে শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিয়াদ মোর্শেদ বাবু হত্যা মামলার তদন্তে উক্ত সকল ঘটনায় তার সরাসরি উপস্থিতি এবং সার্বিক নেতৃর্ত¡ প্রদাণের সুনির্দিষ্ট তথ্য বেরিয়ে এসেছে। এছাড়াও  শরিফুল @ হাদী-১ জাগৃতি প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা, তেজগাঁও এ ওয়াশিকুর রহমান বাবু হত্যা, এবং গত দুই মাসে সূত্রাপুরে সংগঠিত ব্লগার নাজিমউদ্দিন সামাদ এবং কলাবাগানে জুলহাজ মান্নান ও তনয় হত্যার অন্যতম পরিকল্পনাকারী হিসেবে জানা যায়। অভিজিৎ রায় হত্যাকান্ডের তদন্তে সিসিটিভি ফুটেজে তার উপস্থিতি ধরা পড়ে। তার সমন্ধে তথ্য দাতাকে ৫,০০,০০০/ (পাঁচ লক্ষ) টাকা পুরুস্কার ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।
 
 ২। এবিটির এই গুরুত্বপূর্ণ শীর্ষ সংগঠক তাদের সংগঠনে সেলিম @ ইকবাল @ মামুন @ হাদী-২ নামে পরিচিত। সে শুদ্ধ উচ্চারণে কথা বলে। তার উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি, চশমা পড়ে এবং শ্যামলা বর্ণের, তার বাড়ী উত্তর বঙ্গে বলে জানা যায়। প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা, ওয়াশিকুর বাবু হত্যা, নিলাদ্রী নীলয় হত্যা, মিরপুরের স্কুল শিক্ষক হত্যাচেষ্টা মামলা সমুহের তদন্তে উক্ত সকল ঘটনায় তার সরাসরি উপস্থিতি এবং সার্বিক নেতৃর্ত¡ প্রদাণের সুনির্দিষ্ট তথ্য বেরিয়ে এসেছে।
এছাড়াও গত দুই মাসে সূত্রাপুরে সংগঠিত ব্লগার নাজিমউদ্দিন সামাদ এবং কলাবাগানে জুলহাজ মান্নান ও তনয় হত্যাকান্ডেও তার সরাসরি উপস্থিতি ও সার্বিক নের্তৃত্ব প্রদাণের বিষয়টি মামলার তদন্তে জানা যায়। সে সংগঠনের সদস্যদের সামরিক, আইটি ও কথিত জিহাদ বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। তার সমন্ধে তথ্য দাতাকে ৫,০০,০০০/ (পাঁচ লক্ষ) টাকা পুরুস্কার ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ


 

 ৩। এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য তাদের সংগঠনে সিফাত @ সামির @ ইমরান নামে পরিচিত। তার বাড়ী সিলেট অঞ্চলে বলে জানা যায়। সে সংগঠনের সামরিক শাখার অন্যতম সদস্য। আজিজ সুপার মার্কেটে প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যাকান্ডের মামলার তদন্তে তথ্য প্রমাণ পাওয়া যায় যে,  উক্ত হত্যাকান্ডে সে সার্বিক সমন্বয়কারী ও হত্যাকান্ডে অংশগ্রহণকারীদের প্রশিক্ষকের দায়িত্ব পালন করে।এছাড়াও তদন্তে সাভারে শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিয়াদ মোর্শেদ বাবু হত্যাকান্ডে তার সরাসরি অংশগ্রহণের বিষয়টি পাওয়া যায়।
সে এবিটির বিভিন্ন অপারেশনে অংশগ্রহণ করে বলে জানা যায়। এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য সর্ম্পকে তথ্যদাতাকে ২,০০,০০০/=(দুই লক্ষ) টাকা পুরুস্কার ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।


 

৪।  এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য তাদের সংগঠনে আঃ সামাদ @ সুজন @ রাজু @ সালমান @ সাদ নামে পরিচিত। তার বাড়ী কুমিল্লা অঞ্চলে বলে জানা যায়। সে সংগঠনের সামরিক শাখার অন্যতম সদস্য।  প্রকাশক আহম্মেদ রশীদ টুটুল হত্যাচেষ্টা ঘটনার মামলার তদন্তে তথ্য প্রমাণ পাওয়া যায় যে, উক্ত হত্যাচেষ্টায় সে সার্বিক সমন্বয়কারী ও হত্যাচেষ্টায় অংশগ্রহণকারীদের প্রশিক্ষকের দায়িত্ব পালনসহ সরাসরি অংশগ্রহণ করে। এ ছাড়াও সে সংগঠনের সদস্যদের জিহাদে উদ্বুদ্ধ করনের বিষয়ে ধর্মীয় আলোচনা বা বয়ান দিয়ে থাকে।

সে এবিটির দুর্ধর্ষ সক্রিয় সদস্য হিসাবে বিভিন্ন অপারেশনে অংশগ্রহণ করে বলে জানা যায়। এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য সর্ম্পকে তথ্যদাতাকে ২,০০,০০০/=(দুই লক্ষ) টাকা পুরুস্কার ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।


    


৫। এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য তাদের সংগঠনে শিহাব @ সুমন @ সাইফুল নামে পরিচিত। তার বাড়ী চট্রগ্রাম অঞ্চলে বলে জানা যায়। সে সংগঠনের সামরিক শাখার অন্যমত সদস্য। প্রকাশক আহম্মেদ রশীদ টুটুল হত্যাচেষ্টা ঘটনার মামলার তদন্তে তথ্য প্রমাণ পাওয়া যায় যে, উক্ত হত্যাচেষ্টায় সে সরাসরি অংশগ্রহণ করে। সে এবিটির বিভিন্ন অপারেশনে অংশগ্রহণ করে বলে জানা যায়।

এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য সর্ম্পকে তথ্যদাতাকে ২,০০,০০০/=(দুই লক্ষ) টাকা পুরুস্কার ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।
    




৬। এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য তাদের সংগঠনে সাজ্জাদ @ সজিব @ সিয়াম @ শামস নামে পরিচিত। তার বাড়ী ঢাকার পার্শ্ববর্তী কোন জেলা বলে জানা যায়। সে সংগঠনের সামরিক শাখার একজন গুরুত্বপূর্ণ দায়িত্বশীল নেতা। অভিজিৎ রায় হত্যা, নিলাদ্রী নীল হত্যা মামলার তদন্তে তথ্য প্রমাণ পাওয়া যায় যে, উক্ত সকল ঘটনায় সে সরাসরি অংশগ্রহণ করে।

এছাড়াও উক্ত মামলা তদন্তে আরো জানা যায় যে, সে সাভারে শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র  রিয়াদ মোর্শেদ বাবু হত্যাকান্ডেও সরাসরি অংশগ্রহণ করে।  সে এবিটির দুর্ধর্ষ সক্রিয় সদস্য হিসাবে বিভিন্ন অপারেশনে অংশগ্রহণ করে বলে জানা যায়। এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য সর্ম্পকে তথ্যদাতাকে ২,০০,০০০/=(দুই লক্ষ) টাকা পুরুস্কার ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

তথ্য প্রদানের জন্য যোগাযোগের নম্বর : ০১৭১৩৩৭৩১৯৪, ০১৭১৩৩৭৩১৯৮, ০১৭১৩৩৭৩২০৬. ০২-৯৩৬২৬৪০
                                                                               ইমেইল করুন : dcdbsouth@police.gov.bd.com
                                                                             [তথ্য দাতার নাম ও পরিচয় সম্পূর্ণ গোপন রাখা হবে]

Disqus for Simple thoughts...