May 25, 2016

প্রাক্তন কমরেডরা অনেকেই সেই শুয়োর হয়ে উঠছেন একটু একটু করে...



প্রচলিত নষ্ট রাজনীতি-সামাজিক অপসাংস্কৃতি এসব বিষয়ে নিজের একান্ত মতবাদটা আরো চর্চিত হয় ব্লগে (সামহ্যয়ারইন ব্লগ) আসবার পর। খুব অবাক হয়ে দেখেছিলাম, শুধু আমিই নই, আরো অনেক মানুষ আছেন যারা এরকমই ভাবেন, এসবের বিপক্ষে সোজা-সাপটা আর শক্ত ভাবে লেখেন, যাদের লেখা বাক্যগুলো ফাঁপা অলংকারের আধিক্যে জর্জরিত নয় বরং এতই সহজ-সরল যে সাধারন মানুষের বোধগম্য হয় সহজেই। 
দেখেছিলাম, শুধু আমিই নই, আরো অনেক "তার ছেঁড়া" মানুষ আছে যাদের কাছে ১৯৭১টা কোনো ঢাক-ঢাক গুড়-গুড় করে বলার কিছু নয় বরং গৌরবের, জামাত-শিবিরের বিপক্ষে সরাসরি প্রতিবাদ করা, ধর্মের অসংগতি, ধর্মের নামে চলতে থাকা ব্যাবসা নিয়ে প্রকাশ্যেই লেখা যায়, মতামত দেওয়া যায় - এমনকি ব্লগের বাইরেও বিভিন্ন প্রচার-প্রচারনা চালানো যায়, একজোট হওয়া যায়, আওয়াজ তোলা যায়। দেখেছিলাম মানুষের প্রয়োজনে একতাবদ্ধ হওয়া যায়, নিজেদের চর্চিত জ্ঞানকে আরো চর্চা করে শিখরে নেবার চেষ্টা করা যায়।
প্রথম ধাক্কা খাই একটা চিকিৎসা বিষয়ক মুভমেন্টে, তারপর দেখি কিভাবে কমরেডরা সস্তা যশের লোভে বেঈমানি করে। এরপর দেখেছি যখন জামাত-শিবিরের বিপক্ষে আমরা জয়ী হতে যাচ্ছি তখন নমস্য বড় ভাইরা কিভাবে ভোল পাল্টে আমাদের একান্ত গোপনীয় তথ্যগুলো বিপক্ষ শিবিরে সরবরাহ করেছেন। দেখেছি কিভাবে কমরেডরা রিভার্স খেলে আমাদের দূর্বল করে দিয়েছেন। ব্লগে যাওয়া কমিয়ে দিয়েছি, যখন বুঝেছি আমাদের বিশ্বস্ত কমরেডরাই আমাদের নিয়ে নোংরা গুটিবাজী করেছেন।
শাহবাগ - আবার ফিরে আসা। একেবারে শেষ পর্যন্ত টিকে থেকেছি অনেক মানুষের স্নেহে-সহায়তায়, স্থানীয় মঞ্চে রাজনীতি ঢুকতে দেবনা এই প্রতিজ্ঞা করে। আরো অনেকের মতই পর্দার পেছনে থেকে কাজ করে গেছি। তারপর দেখেছি কিভাবে এই জনমানুষের আন্দোলনটা শেষ করে দিয়েছে নতুন নেতরা, উঠতি সেলিব্রেটিরা, নির্বোধ রাজনীতির দালালেরা। খ্যাপা কুকুরের দলের মতন যখন হামলে পড়েছিলো সেই ২২শে ফেব্রুয়ারী, মঞ্চের নেতাদের খুঁজে পাইনি আমরা, শুধু গুটি কতক নাবালক আর মাঝ বয়েসী ঘাঁড় ত্যাঁড়া, আর কজন অসম সাহসী বৃদ্ধ শুধু দাঁড়িয়ে ছিলাম আমরা সেখানে। নেতা/সেলিব্রেটিরা একেবারে বাংলাদেশী সিনেমার পুলিশের মত পাংচুয়াল - সবকিছুরই শেষে আসেন।
ইদানিং অনেক প্রাক্তন কমরেডদের সোসাল মিডিয়াবাজী দেখে খুব বিনোদিত হই। মনে পড়ে, একসময় আমরা শুয়োরের সাথে সহাবস্থানের ফতোয়া অস্বীকার করেছিলাম, আজ দেখছি প্রাক্তন কমরেডরা অনেকেই সেই শুয়োর হয়ে উঠছেন একটু একটু করে...

Disqus for Simple thoughts...