June 10, 2016

পূর্বঘোষিত "সাঁড়াশি অভিযান" এবং একজন নিত্যরঞ্জন পাণ্ডে



গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে শুক্রবার থেকে আগামী সাত দিন দেশজুড়ে জঙ্গি দমনে ‘সাঁড়াশি অভিযানে’ নামার ঘোষণা দিয়েছে পুলিশ।

ঠিক কি কারনে আগাম ঘোষনা? যাতে জংগীরা পালাবার সময় পায় তাই?

অবশ্য ঘোষনা দিয়ে অভিযানে নামার সকালেই শুক্রবার ভোর সোয়া ৬টার দিকে সেবাশ্রমের ২০০ গজ দূরে হেমায়েতপুরের পাবনা মানসিক হাসপাতালের প্রধান ফটকের কাছে কুপিয়ে হত্যা করা হয়েছে অনুকূল চন্দ্র ঠাকুরের সেবাশ্রমের সেবক নিত্যরঞ্জন পাণ্ডেকে

বিবিসি, সিএনএন, আল জাজিরা, দ্য নিউইয়র্ক টাইমস. গালফ নিউজ, দ্য গার্ডিয়ান, দ্য হিন্দুস্তান টাইমস, ডয়েচে ভেলে, আনন্দবাজার, টাইমস অব ইন্ডিয়ার মতো প্রভাবশালী আন্তর্জাতিক গণমাধ্যম এ সংক্রান্ত প্রতিবেদন গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে। পাশাপাশি এপি, রয়টার্স, সিনহুয়া ও এএফপি’র মতো আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলোও দ্রুততম সময়ে সেবাশ্রমের সেবক নিত্যরঞ্জনকে হত্যার খবর ছড়িয়ে দিয়েছে।

জংগীরা তবে পুলিশকেই বুড়ো আঙুল দেখালো ‘সাঁড়াশি অভিযান" এর শুরুতেই?! এমন কোন ক্ষতিটা করেছিলেন এই বৃদ্ধ যে তাকে শেষ বয়সে এমন নৃশংস হত্যার শিকার হতে হলো তার নিজেরই রাস্ট্রে?

ওদিকে আবার চট্টগ্রামে পুলিশ কর্মকর্তা বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতু হত্যার প্রতিবাদে মানববন্ধন চলার সময় দুটি ছোরাসহ এক যুবককে আটক করেছে পুলিশ। প্রেসক্লাবের সামনে মানববন্ধন চলার সময় ইব্রাহিম সড়কের উল্টো দিকে রিকশা নিয়ে একাধিকবার ঘোরাফেরা করায় সন্দেহ থেকে টহল পুলিশ তাকে চ্যালেঞ্জ করে।

“চ্যালেঞ্জের পর ইব্রাহিম পালিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাকে সঙ্গে সঙ্গে আটক করে। পরে রিকশা সার্চ করে একটি ব্যাগে দুটি ছোরা পাওয়া যায়।”

ফুটনোটঃ এখবরটা সত্যি হলে হয়তো সেটা খনিক স্বস্তিদায়ক হতে পারে।
(মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল বাগবাদী ইরাকের উত্তরাঞ্চলে বিমান হামলায় আহত হয়েছেন বলে খবর দিয়েছে দেশটির একটি টেলিভিশন।)

Disqus for Simple thoughts...